মালদ্বীপ সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ রমজান ক্যালেন্ডার

প্রিয় মালদ্বীপ প্রবাসী, স্বাগত আমাদের আজকের পোস্ট “মালদ্বীপ সেহরি ও ইফতারের ময়সূচি ২০২৪ অর্থাৎ মালদ্বীপ রমজান ক্যালেন্ডার ২০২৪” এ। আজকের পোষ্টটি মালদ্বীপে  অবস্থান রত বাংলাদেশী প্রবাসিদের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

প্রিয় পাঠক, মালদ্বীপ খুব ছোট একটি দেশ। তবে খুব উন্নত গুছগাছ এবং বিশ্বের মধ্যে অন্যতম সৌন্দর্যের লিলাভুমি মালদ্বীপ। এই ছোট দেশটিতে অনেক বেশী পরিমাণ বাংলাদেশী প্রবাসী অবস্থানরত আছেন। এদের মধ্যে বেশিরভাগ প্রবাসী মুসলিম।

মুসলমান প্রবাসীদের মধ্যে প্রায় সকলেরই মালদ্বীপের স্থানীয় ভাষা কিংবা ইংরেজি ভাষায় দক্ষ কম থাকায় রমজানের সময়সূচি ২০২৩ এর সেহরি ও ইফতারির সময় সম্পর্কে জানতে চান বাংলায়।

আরও পড়ুনঃ রোজার নিয়ত ও ইফতারের দোয়া (উচ্চারণ সহ বাংলা অর্থ)

তাই মালদ্বীপে অবস্থানরত বাংলাদেশী প্রবাসিদের কথা বিবেচনা করা, মালদ্বীপ সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ প্রকাশিত করছি। আজকের পোষ্টে মালদ্বীপ রমজান ক্যালেন্ডার ২০২৪ এ মালদ্বীপের রাজধানী মালে এর স্থানীয় সময় অঞ্জাই প্রকাশিত করা হচ্ছে।

Maldives Ramadan Time Table 2024

প্রিয় পাঠক, আমরা রমজানের তিনটি ধাপ যেমন, রহমত, মাগফিরাত এবং নাজাত এই তিনটি ধাপে উল্লেখ করছি। রমজানের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ এ মালদ্বীপ এর রাজধানী মালে এর স্থানীয় সময় অনুযায়ী প্রকাশ করছি।

আপনি যদি মালদ্বীপের রাজধানী মালে এর আশপাশে বা মালে এর মধ্যে থাকেন তাহলে এই পোষ্টে উল্লেখিত  সময়ের মধ্যেই আপনি সেহরি ও ইফতারি করতে পারেন।

আর মালে এর থেকে অনেক দুরের কোনও স্থানে অবস্থান করলে একদিন আপনার নিকট তম মসজিদের মাগ্রিব এবং সেহরির আজানের সাথে এই পোষ্টের সেহরি ও ইফতারের সময়সূচি মিলিয়ে কয় মিনিট যোগ বিয়োগ করতে হবে তা দেখে নিন।

আরও পড়ুনঃ  রোজা ভঙ্গের কারণ কয়টি ও কি কি । কি কি কারণে রোজা মাকরুহ হয়

তাহলে চলুন আর দেরি না করে মালদ্বীপ সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ এর সময় দেখে নেওয়া যাক। এখানে বলে রাখা ভালো যে, সেহরির উল্লেখিত সময় হচ্ছে সেহ্রির শেষ সময় এবং ইফতারের সময় হচ্ছে ঐ সময়েই ইফতারি করতে হবে। চলুন মালদ্বীপের সেহরি ইফতারির সময় দেখে নেওয়া যাক।

মালদ্বীপের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ (রহমতের দশ দিন)

নিচের প্রথম চার্টে মালদ্বীপ এর রাজধানী মালে এর স্থানীয় সময় অনুযায়ী রমজানের রহমতের দশ দিনের সেহরি ও ইফতারের সময়সূচি দেখে নিন। চলুন, জেনে নেওয়া যাক মালদ্বীপ সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ এ।

রোজাসেহরিইফতারিতারিখবার
১ম৫ঃ৪৬ঃ১৯১১ মার্চসোম
২য়৫ঃ৩৬ঃ১৯১২ মার্চমঙ্গল
৩য়৫ঃ৩৬ঃ১৯১৩ মার্চবুধ
৪র্থ৫ঃ৩৬ঃ১৯১৪ মার্চবৃহস্প
৫ম৫ঃ২৬ঃ১৯১৫ মার্চশুক্র
৬ষ্ঠ৫ঃ২৬ঃ১৮১৬ মার্চশনি
৭ম৫ঃ২৬ঃ১৮১৭ মার্চরবি
৮ম৫ঃ১৬ঃ১৮১৮ মার্চসোম
৯ম৫ঃ১৬ঃ১৮১৯ মার্চমঙ্গল
১০ম৫ঃ০০৬ঃ১৮২০ মার্চবুধ
মালদ্বীপের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ (রহমতের দশ দিন)

মালের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ (মাগফিরাতের দশ দিন)

নিচের অর্থাৎ ২য় চার্টে মালদ্বীপ এর রাজধানী মালে এর স্থানীয় সময় অনুযায়ী রমজানের মাগফিরাতের দশ দিনের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ উল্লেখ করা আছে। চলুন, জেনে নেওয়া যাক মালদ্বীপ রমজান ক্যালেন্ডার ২০২৪ এ।

আরও পড়ুনঃ  রোজার নিয়ত ও ইফতারের দোয়া বাংলা । রোজার দোয়া

রোজাসেহরিইফতারিতারিখবার
১১ম৫ঃ০০৬ঃ১৮২১ মার্চবৃহস্প
১২ম৪ঃ৫৯৬ঃ১৭২২ মার্চশুক্র
১৩ম৪ঃ৫৯৬ঃ১৭২৩ মার্চশনি
১৪ ম৪ঃ৫৯৬ঃ১৭২৪ মার্চরবি
১৫ম৪ঃ৫৮৬ঃ১৭২৫ মার্চসোম
১৬ম৪ঃ৫৮৬ঃ১৭২৬ মার্চমঙ্গল
১৭ম৪ঃ৫৭৬ঃ১৬২৭ মার্চবুধ
১৮ম৪ঃ৫৭৬ঃ১৬২৮ মার্চবৃহস্প
১৯ম৪ঃ৫৬৬ঃ১৬২৯ মার্চশুক্র
২০ম৪ঃ৫৬৬ঃ১৬৩০ মার্চশনি
মালের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ (মাগফিরাতের দশ দিন)

আরও পড়ুনঃ  শবে কদরের নামাজের নিয়ত ।লাইলাতুল কদর নামাজের নিয়ত

মালদ্বীপের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ (নাজাতের দশ দিন)

প্রিয় পাঠক, নিচের তথা ৩ নাম্বার চার্টে মালদ্বীপ এর রাজধানী মালে এর স্থানীয় সময় অনুযায়ী রমজানের নাজাতের দশ দিনের মালদ্বীপ সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ উল্লেখ করা আছে। চলুন নিচের চার্ট থেকে জেনে নেওয়া যাক মালদ্বীপ সেহরি ও ইফতারের সময়সুচির ক্যালেন্ডার ২০২৪ এ।

আরও পড়ুনঃ সূরা তারাবি পড়ার নিয়ম । সূরা তারাবির নামাজের নিয়ম সম্পর্কে বিস্তারিত

রোজাসেহরিইফতারিতারিখবার
২১ ম৪ঃ৫৫৬ঃ১৬৩১ মার্চরবি
২২ম৪ঃ৫৫৬ঃ১৫১ এপ্রিলসোম
২৩ম৪ঃ৫৫৬ঃ১৫২ এপ্রিলমঙ্গল
২৪ ম৪ঃ৫৪৬ঃ১৫৩ এপ্রিলবুধ
২৫ম৪ঃ৫৪৬ঃ১৫৪ এপ্রিলবৃহস্প
২৬ম৪ঃ৫৩৬ঃ১৫৫ এপ্রিলশুক্র
২৭ম৪ঃ৫৩৬ঃ১৫৬ এপ্রিলশনি
২৮ম৪ঃ৫২৬ঃ১৪৭ এপ্রিলরবি
২৯ম৪ঃ৫২৬ঃ১৪৮ এপ্রিলসোম
৩০ম৪ঃ৫১৬ঃ১৪৯ এপ্রিলমঙ্গল
মালদ্বীপের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ (নাজাতের দশ দিন)

মালদ্বীপের রমজানের সময়সূচি নিয়ে সর্বশেষ

প্রিয় পাঠক, আজকের পোষ্টে আমরা জেনেছি মালদ্বীপ সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ অর্থাৎ মালদ্বীপ রমজান ক্যালেন্ডার ২০২৪ দেখেছি। নিঃসন্দেহে এই পোস্ট থেকে আপনি অনেক উপকৃত হয়েছেন বলে মনে করছি।

আরও পড়ুনঃ  তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থ সহ ( চার রাকাতের দোয়া সহ)

এই পোস্ট সম্পর্কিত আরও কিছু জানার থাকলে কমেন্ট করে জানান। এবং ইসলাম ও রমজান সম্পর্কে আমাদের সকল পোস্ট পড়তে ভিজিট করুন ইসলাম ক্যাটাগরিতে

নিয়মিত আমাদের সকল পোস্ট পড়তে ওয়েবসাইট ভিজিট করুন। সর্বশেষ আপডেট পেতে চোখ রাখুন আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ Dainikkantha এ।

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.